Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

ক্রিপ্টো হিরো ইথেরিয়াম সহ প্রতিষ্ঠাতা ভিটালিক

Published

on

“ইথেরিয়াম খ্যাত ভিটালিক” প্রতিভা, টুইটার ট্রল এবং “সহ-প্রতিষ্ঠাতাদের” তীরকে করুণা এবং সংযমের সাথে অভিবাদন জানায়,এমন একজন ক্রিপ্টো চরিত্রদের মধ্যে সত্যি বিরল।

যে ব্যক্তি কিশোর বয়সে ইথেরিয়াম হোয়াইট কাগজ লিখেছিলেন বর্তমানে যেটির মূল্য বিলিয়ন বিলিয়ন এবং সাতোশির পরে সবচেয়ে বিখ্যাত ক্রিপ্টো ব্যক্তিত্ব। এবং তবুও তিনি গভীর সেন্স,করুনা এবং মানবতার অপার কৃতিত্ব বজায় রেখেছেন, এমনকি সোশ্যাল মিডিয়ার তীরের মুখেও তিনি অটল থেকেছেন মানবতার কল্যানে।

টাইম ম্যাগাজিনের কভারে তিনি উপস্থিত হওয়ার পরে, সর্বশেষ যে উদাহরণটি উঠে এসেছে, যা তার চেহারা সম্পর্কে কদর্য অপমান, তাকে টম ব্র্যাডির একটি বিকৃত সংস্করণের সাথে তুলনা করে। জবাবে, ভিটালিক ক্ষোভ প্রকাশ করেননি বা মারধর করেননি বরং তার পরিবর্তে সবচেয়ে খারাপ অপমানের বদলে একটি রাউন্ড-আপ টুইট করেছেন এবং বলছেন তিনি ব্র্যাডি কে তা জানেন না।

ভিটালিকের ব্যাপারে শিনের নতুন বই ” দ্য ক্রিপ্টোপিয়ানস” -এও স্পষ্ট, যা ইথেরিয়ামের প্রারম্ভিক দিনগুলি এবং প্রকল্পের একাধিক “সহ-প্রতিষ্ঠাতা” – যারা তুলনামূলকভাবে কম অর্থাৎ সামান্যই অবদান রেখেছিল, তবুও প্রতারণা করার চেষ্টা করা ও হয়েছিল। এই জঘন্য আচরণ সত্ত্বেও, ইথেরিয়াম সহ প্রতিষ্ঠাতা পিছপা হননি এবং আজ অবধি কাজ অব্যাহত রয়েছে।

অর্থ এবং পদমর্যাদায় এমন উচ্চ অবস্থানে থাকা সত্ত্বেও , ভিটালিক নিজেকে এখনো নতুন কিছু শেখার মধ্যে নিমজ্জিত করেছেন। তার অতৃপ্ত কৌতূহল তাকে চীনা এবং অন্যান্য ভাষা (ইংরেজি এবং তার স্থানীয় রাশিয়ান ছাড়াও) শিখতে এবং ক্রিপ্টো, অর্থনীতি এবং রাজনৈতিক বিষয়ে উপর চিন্তাশীল প্রবন্ধ লিখতে সাহায্য করেছে। তিনি সম্পূর্ণ নৈতিক এবং অত্যন্ত স্পষ্টতার সাথে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয়ে কথা বলেছেন।

ডিসেন্ট্রালাইজড গভর্ন্স এর উপর তার লেখাগুলি তাকে আমাদের শতাব্দীর অন্যতম প্রধান একজন বুদ্ধিজীবী করে তুলেছে। আমি আশা করি এটি সময়ের ব্যাপার মাত্র যতক্ষণ না তিনি মার্কস এবং কেইনসের মত অন্যান্য বিখ্যাত অর্থনীতিবিদদের জীবনীগ্রন্থীতে যুক্ত হন।

ভিটালিক অবশ্যই কোন সাধু নন। আমাদের বাকিদের মতো, তারও ত্রুটি এবং দুর্বলতা রয়েছে, যার মধ্যে কিছু শিনের বইতে লেখা আছে। কিন্তু কল্পনার বাইরে সম্পদ ও খ্যাতি অর্জন করেও তিনি নম্রতা ও শালীনতার বোধ নিয়ে নিজেকে বহন করেছেন। আমাদের অধিকাংশ কি এটা করতে পারে? সম্ভবত না. কিন্তু আমরা যা করতে পারি তা হল ক্রিপ্টো সেলিব্রিটি কেমন হতে পারে তার নিদর্শন হিসাবে ভিটালিকের দিকে তাকানো – এমনকি যদি আমরা তার যোগ্য নাও হই।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.