Connect with us

ক্রিপ্টোকারেন্সি নিউজ

ক্রিপ্টো রোমান্স স্ক্যামঃ ব্রেকাপ মূল্য ২০০,০০০ ডলার

Published

on

সম্প্রতি এক বৃটিশ ভদ্রমহিলা একটি বিটকয়েন জালিয়াতির ঘটনায় ২০০,০০০ ডলারের বেশি হারিয়েছেন বলে জানা গেছে যদিও স্থানীয় পুলিশ তার চুরি হওয়া অর্থের কিছু অংশ উদ্ধার করতে সক্ষম হয়েছে। নটিংহ্যামশায়ারের বাসিন্দা এই বৃটিশ পেনশনভোগী মহিলা বিটকয়েন রোমান্স স্ক্যামের শিকার হয়ে তার ব্রেকাপের মূল্য দাঁড়িয়েছে ২০৭,০০০ ডলার। তার চুরি হওয়া অর্থের কিছু অংশ পুলিশ পুনরুদ্ধারের পর এই ধরনের ব্যয়বহুল প্রেমের শিকার না হওয়ার লক্ষ্যে অনলাইন ডেটিংয়ে সবাইকে অতিরিক্ত সতর্ক থাকতে অনুরোধ করেছেন।

ক্রিপ্টো (Crypto) রোমান্স স্ক্যাম কি?

রিলেশনশিপে যেতে মানুষ বিভিন্ন সময় বিভিন্ন পন্থা অবলম্বন করে। সনাতনী পদ্ধতিতে কবুতরের ডানায় প্রেমপত্র লিখে প্রেমের প্রস্তাব দেয়ার সময় বহু আগেই পেরিয়েছে। ডিজিটাল দুনিয়ায় এখন ডেটিং এপে ডানে-বামে সোয়াইপ করলেই মিলছে নতুন নতুন মুখ। হাই/হ্যালো থেকে শুরু করে ধীরেধীরে একে অপরের ঘনিষ্ঠ হওয়া এখন সময়ের ব্যাপার। এই সুযোগকে কাজে লাগিয়ে বিভিন্ন জালিয়াত চক্র সোশ্যাল মিডিয়াগুলোতে আকর্ষণীয় প্রোফাইল তৈরি করে ইউজারদের সাথে প্রেমের সম্পর্ক গড়ে তুলে লাখ লাখ ডলার হাতিয়ে নিচ্ছে বিভিন্ন কৌশল অবলম্বন করে। কখনো নিজেকে সফল ক্রিপ্টো ইনভেস্টর, কখনো আর্মি সার্জন পরিচয়ে কথাবার্তার এক পর্যায়ে নিজের সীমিত সময়ের জন্য কিছু অর্থের প্রয়োজন দেখিয়ে নিজের সুবিধামতো ওয়ালেটে টাকা ট্রান্সফার করেই উধাও হয়ে যাওয়া এই চক্রকে বলা হয় “রোমান্স স্ক্যামার” আর এই জালিয়াতিকে বলা হয় “ক্রিপ্টো রোমান্স স্ক্যাম”।

বিটকয়েন (Bitcoin) রোমান্স স্ক্যামের সর্বশেষ সংযোজন

ক্রিপ্টো রোমান্স স্ক্যামের সর্বশেষ সংযোজন হিসেবে সম্প্রতি নটিংহ্যামশায়ারে বেশ বড়সড় একটি প্রতারণার ঘটনা ঘটেছে। পুলিশের ভাষ্যমতে সত্তর বয়সী একজন বৃদ্ধা মহিলা অনলাইন ডেটিংয়ের এক পর্যায়ে একটি সন্দেহজনক ঠিকানায় ২০০,0০০ ডলারের বেশি মূল্যের বিটকয়েন স্থানান্তর করেন। ঘটনার মূল হোতা নাইজেরিয়া থেকে ওই পেনশনভোগী মহিলার তহবিল চুরি করার উদ্দেশ্যে এই এই স্ক্যামটির ছক আঁকে। ভদ্রমহিলার নাম জানা না গেলেও জানা যায় ২০২০ সাল থেকে ওই প্রতারকের সাথে চ্যাটিং এর মাধ্যমে পরিচিত হন এবং প্রতারক তাকে ইউএস আর্মি সার্জন হিসেবে পরিচয় দেয় নলে জানান তিনি। পরবর্তীতে তারা ধীরে ধীরে তাদের যোগাযোগ Google Handsouts-এর মাধ্যমে করা শুরু করে। যোগাযোগের এক পর্যায়ে প্রতারক ভদ্রমহিলাকে প্রেমের প্রস্তাব দেয় এবং বলে যে, সে তার সাথে থাকতে চায় কিন্তু তার একটা চুক্তির শর্ত পূরণ করতে কিছু অর্থ প্রয়োজন এবং বিভিন্ন কথা বলে তার বিটকয়েন ওয়ালেটে টাকাগুলো পাঠাতে বলে, পাশাপাশি সে টাকাটা সময়মতো ফেরত দেয়ারও প্রতিশ্রুতি দেয়।

ভদ্রমহিলা এই ফাঁদে পা দিয়ে ব্যাংক একাউন্ট থেকে নগদ টাকা তুলে সে টাকা নটিংহ্যাম BTC এটিএমে জমা দেন।কিন্তু একটা সময় ভদ্রমহিলা বুঝতে পারেন তিনি তার তহবিলের ২০০,০০০ ডলার সমমুল্যের টাকা যাকে পাঠিয়েছেন সে কোন আর্মি সার্জন নয় বরং একজন প্রতারক।

পরবর্তীতে তার মামলার পরিপ্রেক্ষিতে স্থানীয় পুলিশ প্রায় ১৩৫,০০০ ডলার উদ্ধার করতে সক্ষম হয় যদিও এতে ভদ্রমহিলা পুরোপুরিভাবে সন্তুষ্ট হননি।

পুলিশের পক্ষ থেকে ক্যারোলিন হেনরি (পুলিশ কমিশনার) তাদের জোর তদারকির কথা জানান এবং সবাইকে এসব ব্যাপারে সন্দেহ হলেই পুলিশকে অবগত করতে উদ্ভুদ্ধ করেন।
তিনি আরো বলেন “আমরা একই ধরনের পরিস্থিতির মধ্য দিয়ে যাওয়া যে কাউকেই পুলিশের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করব। আপনি যা করছেন তা আমাদের বলতে বিব্রত হবেন না। আপনি যদি কঠিন সময়ের মধ্য দিয়ে গিয়ে থাকেন তাহলে আমরা আপনাকে সাহায্য ও সমর্থন করতে পারি।”

পুলিশ কর্তৃপক্ষ আরও জানান যে, লোকেদের ডেটিং সাইটগুলি ব্যবহার করা বন্ধ করা উচিত না হলেও কিছু প্রয়োজনীয় নিয়ম অনুসরণ করা উচিত। যেমন, তারা ভালোভাবে জানেন না এমন ব্যক্তিদের কাছ থেকে বন্ধুত্বের অনুরোধ গ্রহণ করতে সাবধানতা অবলম্বন করতে বলেন। খুব বেশি ব্যক্তিগত তথ্য প্রকাশ করা বা যাদের সাথে তারা শুধুমাত্র অনলাইনে দেখা করেছে তাকে টাকা পাঠানো এড়াতেও উৎসাহিত করেন।

কিছুদিন আগে ইংল্যান্ডের এক বাসিন্দাও অনুরুপ একটি ঘটনার সাক্ষী হন। এক মহিলাকে ডেটিং ওয়েবসাইটে প্রেম করতে গিয়ে তার প্রায় বিশাল পরিমাণের ডলার হাতছাড়া হয়। তার রহস্যময়ী প্রেমিকার নাম জানা যায় “জিয়া”। নিজেকে একজন সফল ক্রিপ্টো বিনিয়োগকারী পরিচয় দিয়ে একটি উদ্ভট এপের ব্যবহার করে ক্রিপ্টো বিনিয়োগ করতে বলেন। ভদ্রলোক তার ফাঁদে পা দিয়ে এক সময় খেয়াল করেন তার ২০০,০০০ ডলার হাওয়া। পরে তিনি তার প্রেমিকার কাছে এটার ব্যখ্যা চাইলে তার প্রেমিকা অসুস্থ খালাকে দেখতে অস্ট্রেলিয়া যাওয়ার অজুহাতে পাশ কাটিয়ে নেন। পরিশেষে, ভদ্রলোক বুঝতে পারেন তিনি ক্রিপ্টো ক্যালেঙ্কারির শিকার হয়েছেন। তিনি আরো বলেন এই টাকাটা তার মায়ের না হয়ে তার নিজের হলে হয়তো তাকে আত্মহত্যার পথ বেছে নিতে হতো।

পরিশেষে এইটা বলা যায়, প্রেম অন্ধ সেটা সবাই জানে তবে আপনি আপনার চোখ খোলা রাখুন এবং প্রেমিক/প্রেমিকার জন্য (বিশেষ করে অনলাইনে পরিচিত হলে) টাকা খরচ করার আগে মগজের ব্যবহার করতে ভুলবেন না।

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।