Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

ক্রিপ্টোকারেন্সি বিল নিয়ে আসছে ভারত

Published

on

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া বিভিন্ন সময়ে তাদের বিবৃতিতে ক্রিপ্টোকারেন্সি নিয়ে গুরুতর সমস্যা ও উদ্যেগের কথা জানিয়ে আসছে। যদিও সেই সমস্যা ও উদ্যেগের কথা তারা নির্দিষ্টভাবে কখনো বলেনি। ভার্চুয়াল মুদ্রার প্রতি বিদ্বেষকেই একমাত্র কারন হিসেবে অনেকে মনে করছেন। আর সেজন্যই অতি দ্রুত সকল ধরনের ভার্চুয়াল মুদ্রা তথা ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধের বিষয়ে বিল নিয়ে আসার প্রক্রিয়ার চলছে বলে জানানো হয়।

ক্রিপ্টো ইন্ডাস্ট্রিগুলোর মতে, ভারতের কেন্দ্রীয় ব্যাংক অত্যন্ত ক্ষিণ দৃষ্টিতে ক্রিপ্টোকারেন্সিকে দেখার কারনে, ক্রিপ্টোকারেন্সির সুবিধার দিকটি তারা এড়িয়ে চলছেন। ইন্ডাস্ট্রিগুলো ক্রিপ্টোকারেন্সিকে ‘ডিজিটাল সম্পদ’ হিসেবে উল্লেখ করে বলেন, ‘ ক্রিপ্টোকারেন্সি কখনোই রুপির প্রতিপক্ষ হিসেবে আবির্ভূত হবে না বরং সহায়ক হিসেবে কাজ করবে।

ভারতের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ডক্টর বি সুভরাও বলেন, ক্রিপ্টোকারেন্সি মানি লন্ডারিংয়ের পথকে সহজ করবে ও সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে অর্থ লেনদেন সুবিধা হবে। মূলত এই বিষয়টি সামনে রেখেই কেন্দ্রীয় ব্যাংক ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধের কথা বলে আসছে। তিনি বলেন, যদি ক্রিপ্টোকারেন্সির ব্যবহার সহজ হয়ে যায় তাহলে রুপির প্রতি সেটার গভীর প্রভাব পড়তে পারে এবং অর্থনৈতিক স্থিতিশীলতার বিরুদ্ধে অবস্থান নিতে পারে। সুভরাও আরো বলেন, ভারতের কেন্দ্রীয় ব্যাংকের উচিত কেন্দ্রীয়ভাবে ডিজিটাল মুদ্রা প্রচলন করা । বর্তমান বিশ্ব ডিজিটাল মুদ্রা ব্যবহারের দিকে ঝুঁকছে। ফলে ভারতেরও উচিত এই দিকটার প্রতি বিশেষ নজর দেওয়ার। উল্লেখ্য ভারতের কেন্দ্রীয় ব্যাংক সর্বক্ষেত্রে ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধের বিষয়ে বিল নিয়ে আসার বিষয়ে অতি শিঘ্রই সিদ্ধান্ত দিবে বলে জানিয়েছে।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.