Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

এফবিআই(FBI) ক্রিপ্টো অপরাধ দমন ইউনিট চালু করেছে

Published

on

এই বিশেষ ইউনিটটি অবৈধ কার্যকলাপের সাথে যুক্ত তহবিল নিরীক্ষণের জন্য বিশ্লেষণ পরিচালনা করবে। বিচার বিভাগ (DOJ) বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ১৭ এ ঘোষণা করেছে যে ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (FBI) ক্রমবর্ধমান ক্রিপ্টোকারেন্সি অপরাধ মোকাবেলায় নিবেদিত একটি নতুন বিশেষ দল গঠন করছে৷

ভার্চুয়াল অ্যাসেট এক্সপ্লয়েটেশন ইউনিট (VAXU) নামক বিভাগটিতে ক্রিপ্টো নিরাপত্তা বিশেষজ্ঞদের অন্তর্ভুক্ত করা হবে যারা অবৈধ কার্যকলাপের সাথে যুক্ত ডিজিটাল তহবিল ট্র্যাক এবং বাজেয়াপ্ত করতে ব্লকচেইন বিশ্লেষণ পরিচালনা করে।

ভবিষ্যতে সাইবার হুমকি থেকে রক্ষা করার জন্য এটি নিজস্ব ক্রিপ্টো সরঞ্জামগুলিও উদ্ভাবন করবে।জনপ্রিয় ডিজিটাল কারেন্সি এক্সচেঞ্জ Bitfinex- এর ২০১৬ সালের হ্যাকের সাথে যুক্ত বিটকয়েন লন্ডারিং করার জন্য DOJ ফেব্রুয়ারির শুরুতে নিউইয়র্কের এক দম্পতিকে অভিযুক্ত করার পরে ইউনিটটি তৈরি করা হয় ।

আইন প্রয়োগকারী কর্মকর্তারা ডিপার্টমেন্টের সর্বকালের সবচেয়ে বড় আর্থিক জব্দে চুরি করা তহবিলের $৩.৬ বিলিয়ন জব্দ করেছে। বড় অভ্যুত্থানটি ছিল DOJ-এর গত বছরের শেষের দিকে নিজস্ব ক্রিপ্টো এনফোর্সমেন্ট ইউনিট চালু করার পর, যার মধ্যে প্রায় এক ডজন অ্যান্টি-মানি লন্ডারিং (AML) এবং সাইবার ক্রাইম বিশেষজ্ঞ রয়েছে। মিউনিখ সাইবার সিকিউরিটি কনফারেন্সে একটি বক্তৃতার অংশ হিসেবে, ডেপুটি অ্যাটর্নি জেনারেল লিসা মোনাকো ঘোষণা করেছেন যে পাকা সাইবার অপরাধ প্রসিকিউটর Eun Young Choi বিচার বিভাগের জাতীয় ক্রিপ্টোকারেন্সি এনফোর্সমেন্ট টিমের (NCET) নেতৃত্ব দেবেন, যা ১৭ ফেব্রুয়ারী, ২০২২ থেকে কার্যকর হয়েছে।

মোনাকো আরও বলেছে যে যৌথ বৈশ্বিক আইন প্রয়োগকারী সহযোগিতার সুবিধার্থে এবং ক্রিপ্টোকারেন্সি তদন্তে কৌশল ও দক্ষতা উন্নত করার জন্য একটি আন্তর্জাতিক ভার্চুয়াল মুদ্রা উদ্যোগ প্রতিষ্ঠিত হবে। NCET গঠনের আগে, একটি সরকারী টাস্ক ফোর্স মার্কিন যুক্তরাষ্ট্রের ঔপনিবেশিক পাইপলাইন সিস্টেমে সাইবার-আক্রমণের পর মুক্তিপণ হিসাবে ব্যবহৃত $২ মিলিয়নেরও বেশি ডিজিটাল সম্পদ বাজেয়াপ্ত করেছিল যা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ অবকাঠামো পরিচালনার কম্পিউটারাইজড সরঞ্জামগুলিকে প্রভাবিত করেছিল। উভয় দল ক্রিপ্টোকারেন্সি জড়িত অপরাধ তদন্ত করতে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

“র‍্যানসমওয়্যার এবং ডিজিটাল চাঁদাবাজি , ক্রিপ্টোকারেন্সি দ্বারা চালিত অন্যান্য অপরাধের মতো, শুধুমাত্র তখনই কাজ করে যখন খারাপ লোকরা অর্থ প্রদান করে, যার অর্থ আমাদের তাদের ব্যবসায়িক মডেলটি ধ্বংস করতে হবে,” মোনাকো বলেছে৷ “মুদ্রা ভার্চুয়াল হতে পারে, কিন্তু কোম্পানিগুলির জন্য বার্তাটি সুনির্দিষ্ট: আপনি যদি আমাদের রিপোর্ট করেন, আমরা অর্থ অনুসরণ করতে পারি এবং শুধুমাত্র আপনাকে সাহায্য করতে পারি না, আশা করি পরবর্তী শিকারকে প্রতিরোধ করতে পারি।”

তিনি যোগ করেছেন-ব্লকচেইন অ্যানালাইসিস কোম্পানি চেইন্যালাইসিস এর মতে, অপরাধীরা ২০২১ সালের শেষের দিকে ১১ বিলিয়ন ডলার মূল্যের তহবিল জ্ঞাত অবৈধ সূত্রে ধরে রেখেছে, যা ২০২০ সালের শেষের দিকে $৩ বিলিয়ন থেকে উল্লেখযোগ্যভাবে বেশি ।সাইবার অপরাধীদের টার্গেট করা শিকারদের উল্লেখযোগ্য ক্ষতি করেছে বলে অনুমান করা হয়েছে।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.