Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

এল সালভাদরকে বিটকয়েন না কিনতে কঠোর হুশিয়ারি IMF এর

Published

on

IMF আবারো এল সালভাদরকে লিগ্যাল টেন্ডার থেকে বিটকয়েন বাদ দেওয়ার আহ্বান জানিয়েছে৷
এই নিয়ে তৃতীয়বারের মতো সংগঠনটি প্রকাশ্যে এল সালভাদরকে সতর্ক করেছে যে (সংঘটনটি মনে করে) বিটকয়েন গ্রহণ করা ঠিক নয়।

IMF (International Monetary Fund) আন্তর্জাতিক মুদ্রা তহবিল, বিশ্বব্যাপী ফাইন্যান্সিয়াল ব্যবস্থাপনা পর্যবেক্ষণ করে।
এটি দীর্ঘদিন যাবত এল সালভাদরের কার্যকলাপ পর্যবেক্ষন করছিল।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF), যা বিশ্বব্যাপী অর্থনৈতিক ব্যবস্থা পর্যবেক্ষণ করে এবং তার ১৯০টি সদস্য দেশকে ঋণ ও সহায়তা প্রদান করে আসছে, সম্প্রতি এই প্রতিষ্ঠানটি এল সালভাদরকে বিটকয়েন নিয়ে কাজ না করার জন্য আহ্বান জানিয়েছে।

IMF এবং সদস্য দেশের মধ্যে নিয়মিত বৈঠকের অংশ হিসাবে, সংস্থাটি ফাইন্যান্সিয়াল তথ্য সংগ্রহ করে এবং বোর্ডে সেই অনুসারে রিপোর্ট করে, পরবর্তীতে সদস্য দেশটির সরকারের সাথে সমস্যা এবং সমাধান নিয়ে আলোচনা করে।

আইএমএফ মনে করে বিটকয়েন এল সালভাদরের জন্য একটি সমস্যা তৈরী করতে পারে । আলোচনায়, আন্তর্জাতিক সংস্থাটির কথা অনুসারে, মধ্য আমেরিকার দেশটির অর্থনীতির হার কমে যাচ্ছে। সংস্থাটি যুক্তি দেখায় যে বিটকয়েনকে জাতীয় মুদ্রা হিসাবে ব্যবহার করা – (যেমনটি দেশটি সেপ্টেম্বর ২০২১ সাল থেকে করে আসছে) – এটি খুবই ঝুঁকিপূর্ন ” আর্থিক এবং মার্কেটের অস্থিতিশীলতা যেটি দেশটির জন্য যেকোনো মুহূর্তে বড় হুমকি হতে পারে।”

গত জুনে, এল সালভাদরের রাষ্ট্রপতি নায়েব বুকেল মিয়ামিতে হওয়া একটি বিটকয়েন সম্মেলনে এমন একটি আইনের প্রস্তাব করেন যাতে নাগরিক এবং ব্যবসায়ীরা পেমেন্ট মেথড হিসাবে BTC ব্যবহার করতে পারে যদি তাদের ইন্টারনেটে অ্যাক্সেস থাকে। দেশটি ২০০১ সাল থেকে মার্কিন ডলারকে তাদের মুদ্রা হিসেবে ব্যবহার করে আসছে।

সেই সময়ে, আইএমএফের একজন মুখপাত্র দেশটির এই প্রস্তাবের বিপরীতে ইঙ্গিত দিয়ে বলেছিলেন , “ক্রিপ্টো এসেট হল ঝুঁকিপূর্ন এবং ক্রিপ্টো নিয়ে কাজ করা ক্ষেত্রে কার্যকর নিয়ন্ত্রক ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ।”

তা সত্ত্বেও, আইনসভা বিলটি ( প্রস্তাব) দ্রুত আইনে পাস করে এবং তিন মাস পর এল সালভাদরই বিশ্বের প্রথম দেশ হয়ে ওঠে যেটি তাদের সরকারী মুদ্রা হিসাবে BTC কে ব্যবহার করছে।

গত নভেম্বরে, বিটিসির দামের এত অস্থিরতাকে উল্লেখ করে, IMF আবার এল সালভাদরকে বিটকয়েনকে সরকারী মুদ্রা থেকে বাদ দেওয়ার জন্য অনুরোধ করেছিল।

বুকেলে দেশটির কোষাগারে প্রায় ১৮০০ বিটিসি যোগ করেছে-এমনকি বাজারের দরপতনের সাথে সাথে আরও ৪১০ টি কেনা হয়েছে। সেপ্টেম্বর এবং আজকের মধ্যে, তখন বিটকয়েনের দাম সর্বনিম্ন $৫০k ছিল,যা রেকর্ড ভেঙ্গে $৬৯k থেকে $৪০k এর নিচে নেমে এসেছে। আজকে দাম আরো কম। ১২ জানুয়ারী পর্যন্ত, ব্লুমবার্গ বলেন যে এল সালভাদর $১২মিলিয়ন (অবাস্তব) লোকসানে বসে আছে।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.