Connect with us
20220205-223038-0000

বিটকয়েন

ইন্টেলের নতুন বিটকয়েন মাইনিং চিপ হতে পারে চীনাদের নতুন শঙ্কার কারন

Published

on

বছরের পর বছর ক্রিপ্টো মাইনিং হার্ডওয়ারের বাজার চীনাদের দখলে, যার মধ্যে বিটমাইন এবং মাইক্রোবিটি অন্যতম। তবে এবার চীনের এসব জায়ান্ট কোম্পানিগুলোকে টক্কর দিতে বাজারে নতুন মাইনিং চিপ এনেছে ইন্টেল কর্পোরেশন

ক্যালিফোর্নিয়া-ভিত্তিক চিপ তৈরির জায়ান্ট কোম্পানি ইন্টেল কর্পোরেশন এই মাসের শুরুতে তাদের ক্রিপ্টো মাইনিং চিপ এবং জানুয়ারিতে এরই প্রথম প্রজন্মের বোনানজামাইন চিপ উন্মোচন করে। জ্যাক ডর্জির ডিজিটাল পেমেন্ট কোম্পানি ব্লক ইনকর্পোরেশন এবং দুটি মাইনিং সংস্থা গ্রিড ইনফ্রাস্ট্রাকচার এবং আর্গো ব্লকচেইন এই বছরের শেষের দিকে চিপগুলির প্রথম ব্যাচ পাবে।

চীনা মাইনিং হার্ডওয়ার নির্মাতা বিটমাইন এবং মাইক্রোবিটি এর বিটকয়েন মাইনিং হার্ডওয়্যার বাজারে সিংহভাগ রয়েছে কারণ তারা তাদের উচ্চ-কার্যকারিতা সম্পন্ন চিপগুলি তৈরি করতে ব্যবহার করে নিজস্ব মালিকানা প্রযুক্তি। তাদের প্রতিযোগীরা এখন পর্যন্ত তাদের সাথে টক্কর দেবে এমন একটি চিপ তৈরি করতে সক্ষম হয়নি।

বিটকয়েন মাইনিং বাংলাদেশে অবৈধ হলেও বৈশ্বিকভাবে এটি জনপ্রিয় একটি ব্যবসায় মাধ্যমও বলা চলে। দ্যা ব্লকের একটি রিপোর্ট অনুযায়ী ২০২১ সালে বিটকয়েন মাইনিং এর ফলে ১৫ বিলিয়ন মার্কিন ডলার রাজস্ব আয় হয়েছে, যা কিনা বিগত বছরের তুলনায় দ্বিগুনেরও বেশি।

বাজারে ইন্টেলের প্রবেশ চীনা মাইনিং হার্ডওয়ার নির্মাতাদের মূল্য নির্ধারণের ক্ষমতাকে দুর্বল করতে পারে। এছাড়াও উত্তর আমেরিকার মাইনারদের সাথে ইন্টেলের ঘনিষ্ঠতার কারণে আরও ভাল রক্ষণাবেক্ষণ পরিষেবা সরবরাহ করতে পারে বলে মাইনাররা মনে করছেন। বিগত বছর মে মাসে বেইজিং ক্রিপ্টো মাইনিং নিষিদ্ধ করার কারণে এই অঞ্চলটি চীনকে বিশ্বের বিটকয়েন মাইনিং হাব হিসেবে ত্যাগ করেছে, যা কিনা হতে পারে ইন্টেলের জন্য একটি সুসংবাদ।

তবে এসবের কারনে সবচেয়ে বড় লাভবান হবেন মূলত মাইনারেরা। কোম্পানির মধ্যে প্রতিযোগীতা মানেই বাজারে দর কমা। এ ধরনের কর্মকান্ড টেক জগত আগেও দেখেছে বিভিন্ন মোবাইল কোম্পানির প্রতিযোগীভাবাপন্ন মনোভাবের মাধমে।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.