Connect with us

অল্টকয়েন

ইইউ নাগরিকরা CBDC বিরোধী

Published

on

ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক অনেকদিন ধরেই তাদের সিবিডিসি প্রজেক্ট নিয়ে গবেষণা ও আলোচনা করে যাচ্ছে। বর্তমানে প্রজেক্টটি ডিজিটাল ইউরো নামে পরিচিত। এই ডিজিটাল কারেন্সির চাহিদা এবং প্রত্যাশা নিয়ে একটি পাবলিক কনসাল্টটেশন আয়োজন করা হলে সেখানে নেতিবাচক প্রতিক্রিয়া দেখা যায়। তারা এই সিবিডিসি প্রজেক্টের দৃড় বিরোধিতা করে।

এটি কেন্দ্রীয় ব্যাংকের চালু করা দ্বিতীয় কনসাল্টটেশস। প্রথমটি ইতিমধ্যে একটি সাধারণ উদ্বেগকে প্রতিফলিত করেছে: লোকেরা তাদের অর্থপ্রদানগুলি ব্যক্তিগত রাখতে চায়। যার প্রতি ব্যাংক বলেছে যে ডিজিটাল ইউরোর ক্ষেত্রে এটি সম্ভব নয়। এখন পর্যন্ত, ১১,০০০ জনের বেশি ইউরোপীয় নাগরিক এতে অংশগ্রহণ করেছেন।

বেশিরভাগ মন্তব্যকারী মনে করে CBDC নগদ টাকা উঠিয়ে দেবে। তাদের মতে “নগদ টাকার ব্যবহার স্বাধীনতার একটি আংশিক চিহ্ন” এবং তারা তাদের নগদ টাকা ব্যয় করার অধিকার বহাল রাখতে চায়। “নগদ অর্থ স্বাধীনতা আর অপরদিকে ডিজিটাল মুদ্রা EU নাগরিকদের উপর নিয়ন্ত্রণ উপস্থাপন করবে। প্রতিটি নাগরিকের নগদ অর্থ প্রদানের অধিকার রয়েছে এবং অফলাইনে থাকার অধিকার রয়েছে।”

অপরদিকে ECB দাবি করেন CBDC শুধুমাত্র নগদ অর্থের পরিপূরক হিসেবে ব্যবহৃত হবে, এটি নগদ অর্থকে প্রতিস্থাপন করবে না। তারা আরও যোগ করেন সকল ইউরো এলাকায় নগদ অর্থ পাওয়া যাবে।

যাইহোক, কিছু লোক বলেন যে তারা ব্যাংকের এসব প্রতিশ্রুতিগুলিতে বিশ্বাস করে না এবং এটিকে অন্যান্য মুদ্রার একটি নিয়মতান্ত্রিক অপ্রতিরোধ্য এবং নিষেধাজ্ঞার চিহ্ন হিসাবে দেখেন।

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।