Connect with us

ক্রিপ্টোকারেন্সি নিউজ

ডার্কওয়েবের সাহায্যে ২.৭৩ বিলিয়ন ডলার পাচার, সাইট জব্দ

Published

on

ইউরোপোলের সমর্থনে, জার্মান এবং আমেরিকান কর্তৃপক্ষ অনেক আগে থেকে চিপমিক্সারকে আটক করার পরিকল্পনা করেছিল। প্রসঙ্গত, চিপমিক্সার হল একটি ক্রিপ্টোকারেন্সি মিক্সার, যা ব্লকচেইনে লেনদেনের চেইন আলাদা করে দেয় যাতে কেউ একটা লেনদেনকে ব্লকচেইনের মাধ্যমে অনুসরণ করতে না পারে। আমরা জানি, বিটকয়েন ব্লকচেইনে সব লেনদেন স্বচ্ছ। চাইলেই কোন একটা লেনদেনের গতিবিধি যে কেউ অনুসরণ করতে পারে। কিন্তু চিপমিক্সার এমন একটি সেবা দিয়ে আসছিল যার কারণে, ব্লকচেইনের লেনদেনের উপর নজরদারি রাখা প্রায় অসম্ভব ছিল। ক্রিপ্টোকারেন্সি মিক্সার কি সে ব্যাপার নিয়ে আমরা এই আর্টিকেল এর শেষে আলোচনা করব। যারা জানেন না, তারা সেটা পড়ে দেখতে পারেন।

জার্মান এবং আমেরিকার উক্ত পরিকল্পনায় সমর্থন ছিল বেলজিয়াম, পোল্যান্ড এবং সুইজারল্যান্ডেরও। কারণ চিপমিক্সার এর মাধ্যমে হাজার হাজার অপরাধী তাদের অপরাধ জগতের লেনদেনের উপর নজরদারিতে বাধা সৃষ্টি করছিল। আজ বুধবার, ১৫ই মার্চ, চিপিমিক্সার এর ওয়েবসাইট (chipmixer.com) জব্দ করে। তাদের ওয়েবসাইটে এই সম্পর্কে বর্তমানে একটা নোটিশ দেয়া আছে। এছাড়াও, কর্তৃপক্ষ চিপমিক্সারের ৪টি সার্ভার জব্দ করেছে যেখানে তারা মোট ৫৫টি লেনদেনে ১৯০৯.৪ বিটকয়েন জব্দ করে যার বর্তমান ভ্যালু প্রায় ৪৪ মিলিয়ন ইউরো। কর্তৃপক্ষ আরো জানায়, তারা ৭ টেরাবাইট তথ্য পেয়েছে যেখানে চিপমিক্সার এর ব্যবহারকারীদের লেনদেনের বিভিন্ন তথ্য থাকতে পারে বলে ধারণা করছে, যদিও চিপমিক্সার সবসময় বলে এসেছে তারা কোন ব্যবহারকারীর কোন ধরনের তথ্য সংরক্ষণ করে না।

চিপমিক্সার কি?

২০১৭ সাল থেকে শুরু হওয়া চিপমিক্সার একটি ক্রিপ্টোকারেন্সি মিক্সিং সাইট যেখানে আপনি চাইলেই আপনার কয়েনের উপর নজরদারি থেকে নিজেকে মুক্ত রাখতে পারবেন। ক্রিপ্টোকারেন্সিতে যতগুলো হ্যাক হয় তার বেশিরভাগই ক্রিপ্টোকারেন্সি মিক্সার ব্যবহার করে তাদের উপর নজরদারি থেকে দূরে থাকে যাতে আইন শৃঙ্খলা বাহিনী তাদের ধরতে না পারে। ২০১৭ সাল থেকে চিপমিক্সার এই সেবা দিয়ে আসছিল, যদিও বর্তমানে চিপমিক্সার ছাড়াও অনেক মিক্সিং সাইট রয়েছে। মাদক চোরাকারবারি, অস্ত্র ব্যবসায়ী, র‍্যানসামওয়্যার এট্যাকার কিংবা হ্যাকার, ক্রিপ্টোকারেন্সি দিয়ে যারাই বিভিন্ন অপরাধ করছে, তাদের জন্য চিপমিক্সার তথা ক্রিপ্টোকারেন্সি মিক্সার হল স্বর্গ। কারণ একবার তাদের ক্রিপ্টোকারেন্সি মিক্সিং করে ফেললে তাদেরকে নজরদারিতে রাখতে পারবে না আইন শৃঙ্খলা বাহিনী।

২.৭৩ বিলিয়ন ডলার সমমূল্যের ক্রিপ্টোকারেন্সি পাচারে চিপমিক্সারের সহায়তা

বিভিন্ন তদন্ত অনুযায়ী, চিপমিক্সার ২০১৭ সাল থেকে এই পর্যন্ত প্রায় ১৫২০০০ বিটকয়েন পাচারে সহায়তা করেছে যার মূল্য প্রায় ২.৭৩ বিলিয়ন ডলার। এর বেশিরভাগই ডার্কওয়েবে বিভিন্ন অপরাধে ব্যবহৃত হয়েছে। এছাড়া, বিভিন্ন হ্যাকার, অবৈধ পণ্য ক্রয়-বিক্রয়েও ব্যবহৃত হয়েছে বলে জানায়। যেসব র‍্যানসমওয়্যার আক্রমণকারী বিটকয়েনে পেমেন্ট নেয়, তাদের অনেকেই চিপমিক্সার ব্যবহার করেছে। তবে, সবচেয়ে বেশি অবাক করার বিষয় হলো, ২০২২ সালে দেউলিয়া হয়ে যাওয়া একটি এক্সচেঞ্জের হ্যাক হয়ে যাওয়া কিছু অর্থও চিপমিক্সার এর সাহায্যে পাচার হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ইউরোপোল বিভিন্ন অপরাধী এবং তাদের বিভিন্ন তথ্য দিয়ে এই তদন্তে সহায়তা করেছে শুরু থেকেই। এছাড়াও বেলজিয়াম পুলিশ, জার্মান পুলিশ, পোল্যান্ডের সাইবার ক্রাইম ব্যুরো, সুইজারল্যান্ডের পুলিশ এবং আমেরিকান এফ.বি.আই এই অপারেশনে বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করেছেন।

ক্রিপ্টোকারেন্সি মিক্সার কি?

প্রাইভেসি কয়েন ছাড়া যেসব ক্রিপ্টোকারেন্সি রয়েছে, সেগুলোর সকল লেনদেনের তথ্য কিন্তু ব্লকচেইনে যে কেউ যে কোন সময় পৃথিবীর যে কোন প্রান্ত থেকে অনায়াসেই দেখতে পারে। প্রাইভেসি কয়েন এর ক্ষেত্রে ব্যাপারটা ভিন্ন যদিও এর ব্যবহার সীমিত বিধায় এখনো পুরোপুরি পরীক্ষিত নয়। যাই হোক, বিটকয়েন, ইথেরিয়াম বা অন্যান্য কয়েনের লেনদেন কিন্তু স্বচ্ছ। যার কারণে আপনি যে কোন এড্রেসে কত কয়েন আছে কিংবা কাকে সে কয়েন পাঠাচ্ছে তা সহজেই দেখা যায়। আমরা যদিও বলি ক্রিপ্টোকারেন্সি লেনদেন গোপনীয়, আসলে কি তাই? একটু ভেবে দেখুন। বাংলাদেশী টাকা যদি আমি আপনাকে হাতে হাতে দেই যেন কেউ না দেখে, তাহলে কি কেউ জানতে পারবে আমি আপনাকে টাকা দিয়েছি কিংবা কত দিয়েছি? ততক্ষণ জানতে পারবে না, যতক্ষণ না আমি বা আপনি কাউকে বলছি। বিটকয়েন এর কোন এড্রেস এর মালিক কে সেটা বাদ দিয়ে শুধু এড্রেসের কথা চিন্তা করুন। একটি এড্রেসে লেনদেন কোন এড্রেসে পাঠানো হচ্ছে কিংবা কোন এড্রেস থেকে পাচ্ছে, কত পাঠানো হচ্ছে, কখন পাঠানো হচ্ছে একদম সেকেন্ডসহ রেকর্ড থাকে। যেটা চাইলে যে কেউ জানতে পারে। এখন প্রশ্ন আসতে পারে, এড্রেসের মালিক কে? বেশিরভাগ মানুষই যেভাবেই হোক, একটা পয়েন্টে গিয়ে ক্রিপ্টোকারেন্সি খরচ করতে হয়, যদিও অনেকেই মিক্সার এর ব্যবহার করে। কিন্তু বিভিন্ন ফরেনসিক ডিপার্টমেন্ট রয়েছে যারা অনচেইন লেনদেন তথ্য গবেষণা করে ঠিকই অনেকের ব্যক্তিগত তথ্য খুজে বের করতে পারে।

মূল কথায় ফিরে আসি। এই যে বিটকয়েন ব্লকচেইনে সবই স্বচ্ছ এবং যে কোন এড্রেসের কর্মকান্ড সবাই নজরদারি করতে পারে, এর সমাধান কি? কি করলে নজরদারি করলেও লাভ হবে না? আমরা এর উত্তরটা একটা উদাহরণ দিয়ে বুঝবো।

একজন হ্যাকার আপনার ওয়ালেট থেকে ১ বিটকয়েন চুরি করলো। যেহেতু হ্যাকার আপনার ওয়ালেট থেকে চুরি করেছে আপনি জানেন তার বিটকয়েন এড্রেস কোনটা। আপনি সে এড্রেসে নিয়মিত চোখ রাখা শুরু করলেন। সে কোন এড্রেসে বিটকয়েন পাঠাচ্ছে, কার কাছ থেকে সে বিটকয়েন পাচ্ছে ইত্যাদি। হ্যাকার একদিন তার বিটকয়েন উত্তোলনের জন্য তার কয়েন বাইন্যান্স এক্সচেঞ্জে পাঠালো। বলে রাখা ভালো, বাইন্যান্স কিংবা বেশিরভাগ সেন্ট্রালাইজ সার্ভিস যারা দিয়ে থাকে তাদের এড্রেসগুলো সহজেই শনাক্ত করা যায়। তো, আপনি বাইন্যান্সের সাথে যোগাযোগ করে বললেন যে অমুক এড্রেস থেকে যে বিটকয়েন বাইন্যান্সে আসছে, সেটা আসলে চুরিকৃত বিটকয়েন। যেহেতু বাইন্যান্স একটি সেন্ট্রালাইজড সার্ভিস, তারা অবশ্যই সব কাস্টোমারের তথ্য রাখে। তখন বাইন্যান্স আপনাকে তার সম্পর্কে তথ্য দিবে যদি আপনি আইনি ভাবে এগুতে পারেন। এর পাশাপাশি বাইন্যান্স হ্যাকার এর বিটকয়েন উইথড্র স্থগিতও করতে পারে।

কিন্তু, হ্যাকারগুলো এতটাও বোকা না। তারা সেন্ট্রালাইজড এক্সচেঞ্জে নেয়ার আগে কয়েনগুলোকে অনেক হাতবদল করবে। কিভাবে? মিক্সার এর সাহায্যে। তারা কয়েনগুলো মিক্সার এর সাইটে পাঠাবে। মিক্সার তাদেরকে অন্য একটা কয়েন ইনপুট পাঠাবে। মানে আপনি যে কয়েন নজরদারি করছেন সেটা তখন আর হ্যাকার ব্যবহারই করছে না।

মিক্সার মানে হলো, লেনদেন এর চেইন ভেঙে দেয়া। এর মানে এই না যে সেটা ব্লকচেইন থেকে মুছে দেয়া। এইটা এমন যে, আমি আপনাকে আমার একটা এড্রেস থেকে বিটকয়েন পাঠালাম, আপনি একটি এড্রেসে। আপনি আপনার অন্য একটি এড্রেস থেকে আমাকে বিটকয়েন পাঠালেন, আমি আমার অন্য একটি এড্রেসে। এখন আপনি চাইলেও হ্যাকারকে নজরদারিতে রাখতে পারবেন না কারণ হ্যাকার এর নতুন এড্রেস আপনার কাছে নেই।

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।